Ads Area

LIC Job Recruitment 2023 । LIC কোম্পানিতে প্রশিক্ষণ দিয়ে ৩০০০ শূন্যপদে কর্মী নিয়োগ

 ভারতীয়  বিখ্যাত বীমা কোম্পানি LIC , ( Life Insurance Corporation ) এর সঙ্গে  আশা করি সকলেই পরিচিত । এটি হচ্ছে  ভারতের সবচেয়ে বড় ও বিশ্বস্ত বীমা কোম্পানি LIC  । আর যেহেতু এটি ভারতের সবচেয়ে বড় বিশ্বস্ত বীমা কোম্পানি তাই এই কোম্পানিতে বিনিয়োগকারীর সংখ্যাও অনেক বেশি। তাই কাজের চাপ ভাগ করে নেওয়ার জন্য সারা দেশ জুড়ে এই কোম্পানির আরও নতুন নতুন অসংখ্য শাখা গড়ে তোলা হয়েছে। কিন্তু সেই শাখা গুলিকে সঠিক ভাবে পরিচালনা করার জন্য পর্যাপ্ত পরিমাণ কর্মী নেই। 


তাই বিনিয়োগকারীদের সঠিক সময় মতো পরিষেবা প্রদান করার কাজে খুবই অসুবিধা হয়। আর সেই কারণেই খুব শীঘ্রই এই সমস্যার সমাধান ঘটিয়ে কোম্পানিকে আরও উন্নতির শিখরে পৌঁছে দেওয়ার জন্য LIC এর তরফ থেকে সম্পূর্ণ বিনামূল্যে ২ বছরের ট্রেনিং করিয়ে ট্রেনিং শেষে ওই কোম্পানিরই বিভিন্ন শাখায় কয়েকশো শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেহেতু সারা দেশ জুড়ে এই নিয়োগ প্রক্রিয়া চলবে তাই সারা দেশের যে কোনো জায়গার স্থায়ী বেকার চাকরিপ্রার্থীরা প্রত্যেকেই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এবারে তাহলে চলুন এই নিয়োগের বিষয়ে খুঁটিনাটি জেনে নেওয়া যাক।



নিয়োগকারী প্রতিষ্ঠান ও শূন্যপদের নাম:-

ভারতীয়  জনপ্রিয় Life Insurance Corporation Limited - এর তরফ থেকে সারা দেশ জুড়ে গড়ে ওঠা বিভিন্ন শাখা অফিস গুলিতে-  Assistant Administrative Officers পদের জন্য  কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন । 
 যেখানে মোট শূন্যপদের সংখ্যা ৩০০০ টির বেশি । 


শিক্ষাগত যোগ্যতার মাপদন্ড:-

LIC কোম্পানিতে Assistant Administrative Officers পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অতি অবশ্যই কেন্দ্রীয় সরকার অনুমোদিত কোনো ইউনিভার্সিটি বা ইনস্টিটিউশন থেকে যে কোনো বিভাগে গ্ৰাজুয়েশান পাস করে থাকতে হবে। 


নির্ধারিত বয়সসীমা:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ২১-৩০ বছরের মধ্যে। তবে এটি যেহেতু একটি কেন্দ্রীয় সরকার অনুমোদিত কোম্পানি তাই সরকারি নিয়ম অনুযায়ী আবেদনের ক্ষেত্রে SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর, PwBD প্রার্থীরা ১০-১৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।


বেতনের পরিমাণ:-

LIC কোম্পানিতে Assistant Administrative Officers পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৫৩,৬০০ টাকা করে বেতন দেওয়া হবে। তবে যে সব প্রার্থীদের মেট্রোপলিটন সিটিতে গড়ে ওঠা কোনো ব্রাঞ্চে নিয়োগ করা হবে তাদেরকে প্রতি মাসে ৯২,৮৭০ টাকা করে বেতন দেওয়া হবে।


আবেদন করার নিয়মাবলী:-

এখানে উপরিউক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের LIC এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যে যে পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-


১) প্রথমে আপনাকে এই কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট  যেতে হবে - www.licindia.in 

২)  Career Option এ ক্লিক করতে হবে।

৩) এরপর যে নতুন window টি  Open হবে সেখানে  'Click here for new registration' এ ক্লিক করবেন ।

৪) এরপর সেখানে আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করবেন ।

৫) রেজিস্ট্রেশন হয়ে যাবার পর  সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে User Id ও Password টি দেওয়া হবে , সেটি দিয়ে আপনাকে  Login করতে হবে।

৬) Login করা হয়ে গেলে একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের সম্পর্কে প্রয়োজন মতো তথ্য দিয়ে ও একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার দিয়ে ফর্মটিকে ফিলাপ করে Ok করতে হবে।


৭) এরপর একে একে যাবতীয় প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস, এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো, আবেদনকারীর নিজস্ব সিগনেচার, লেফট থাম্ব ইমপ্রেশন ও সেলফ ডিক্লিয়ারেন্স সার্টিফিকেট স্ক্যান করে আপলোড করে দিতে হবে।

৮) শেষে আবেদন ফি বাবদ  হিসেবে সাধারণ প্রার্থীরাকে  ৭০০ টাকা  এবং SC, ST ও PwBD প্রার্থীরা ৮৫ টাকা , অনলাইনের মাধ্যমে জমা করতে হবে। 
তারপর সাবমিট  বাটনে ক্লিক করে  অ্যাপ্লিকেশান শেষ হবে।  


প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে সাবমিট করতে হবে সেগুলি হল-

১)  বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট বা বার্থ সার্টিফিকেট ।

২) ভারতীয় নাগরিকত্বের প্রমান হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড  ।

৩) আপনার শিক্ষাগত যোগ্যতার প্রমান পত্র 

৪) আবেদনকারীর যদি কোনো কাস্ট সার্টিফিকেট তাহলে ।

৫) এবং কাজের দক্ষতা থাকলে তার সার্টিফিকেট ।

৬) একটি  কপি পাসপোর্ট সাইজের ফটো।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার ।

৮) লেফট থাম্ব ইমপ্রেশন ও সেলফ ডিক্লিয়ারেন্স সার্টিফিকেট
এই সব ডকুমেন্ট গুলি  স্ক্যান কপি লাগবে ।


নির্বাচন প্রক্রিয়া:-

LIC কোম্পানিতে Assistant Administrative Officers পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের প্রথমে একটি ১০০ নম্বরের প্রিলিমিনারী পরীক্ষার জন্য ডাকা হবে। যাতে সময় দেওয়া হবে ১ ঘন্টা। এতে যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে দ্বিতীয় ধাপের একটি ৩০০ নম্বরের মেইন পরীক্ষার জন্য ডাকা হবে। এতেও যারা উত্তীর্ণ হবেন তাদেরকে তৃতীয় ধাপের একটি ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। এতেও যারা উত্তীর্ণ হবেন তাদেরকে অন্তিম ধাপের পরীক্ষা অর্থাৎ ফিজিক্যাল টেস্টের জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই চারটি ধাপ মিলিয়ে পাওয়া নম্বরের ভিত্তিতে যারা  যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে বাছাই করে জয়েনিং লেটার পাঠিয়ে ২ বছরের ট্রেনিং করিয়ে ট্রেনিং শেষে চাকরিতে নিয়োগ করা হবে।


পরীক্ষার তারিখ:-

প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৭ ই ও ২০ শে ফেব্রুয়ারি এই দুই দিন। এবং মেইন পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৮ ই মার্চ।


আবেদন করার শেষ তারিখ:-

এখানে অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়ার পোর্টাল গত ১৫ ই জানুয়ারি থেকে খুলে গিয়েছে এবং তা আগামী ৩১ শে জানুয়ারি পর্যন্ত খোলা থাকবে। তাই যারা আবেদন করতে চান তারা নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলুন কারন সময় সীমা পেরিয়ে গেলে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW : CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

Top Post Ad

Below Post Ad