Ads Area

WBSSC মাধ্যমে SLST মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষক নিয়োগ| WB High School Teacher Recruitment 2022

WBSSC মাধ্যমে SLST মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষক নিয়োগ| WB High School Teacher Recruitment 2022

 

দীর্ঘ 7 বছর পর অবশেষে পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন(WBSSC) তরফে আজি একটি নোটিফিকেশন জারি করা হলো যেখানে বলা হয়েছে পশ্চিমবঙ্গের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলে বিপুলসংখ্যক শূন্য পদে কর্মী (শিক্ষক-শিক্ষিকা) নিয়োগ করা হবে।

 অবশেষে দীর্ঘ প্রতীক্ষা ও অপেক্ষার পরে চাকরিপ্রার্থীদের মুখে হাসি ফুটতে চলেছে। দীর্ঘ অপেক্ষার পরে এই প্রথম পশ্চিমবঙ্গের স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে বিপুল সংখ্যক শিক্ষক- শিক্ষিকা নিয়োগ করা হবে। 


 অবশেষে আরো একবার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। দীর্ঘদিন ধরে বছরের পর বছর চাকরি প্রার্থীরা গ্রাজুয়েশন ও মাস্টার ডিগ্রি পাস করে এমনকি B.ED পাস করে বসে রয়েছে পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের (WBSSC) শিক্ষক নিয়োগ পরীক্ষার অপেক্ষায়। অবশেষে রাজ্যের চাকরি প্রার্থীদের জন্য সুখবর জানিয়ে দিলো পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন।


ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের স্কুল সার্ভিস কমিশনের পক্ষ থেকে একটি নোটিফিকেশন জারি করে বলা হয়েছে আগামী কিছুদিনের মধ্যেই পশ্চিমবঙ্গের নতুন করে WBSSC মাধ্যমে SLST নবম-দশম ও একাদশ দ্বাদশ শ্রেণির পরীক্ষার জন্য ফরম ফিলাপ করা হবে এবং খুব দ্রুতই পরীক্ষা নিয়ে এর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এই নোটিফিকেশনটি আপনার পশ্চিমবঙ্গের স্কুল সার্ভিস কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে গেলেও দেখতে পাবেন এমনকি আমাদের এই খবরের নিচে অফিশিয়াল নোটিফিকেশন এর লিংক দেওয়া থাকবে সেখান থেকে আপনারা এই নোটিফিকেশনটি দেখে নিতে পারেন।

বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ: 05/05/2022

বিজ্ঞপ্তি নাম্বার: 561/6982/CSSC/ESTT/2022

পদের নাম: পশ্চিমবঙ্গের স্কুল সার্ভিস কমিশনের(WBSSC) মাধ্যমে পশ্চিমবঙ্গের মাধ্যমিক লেভেল ও উচ্চ মাধ্যমিক লেভেলের সমস্ত বিষয়ের শিক্ষক নিয়োগ করা হবে।

মোট শূন্যপদ: অফিশিয়াল বিজ্ঞপ্তিতে এখনো শূন্যপদের কথা উল্লেখ করা হয়নি তবে দীর্ঘ 7 বছর ধরে রাজ্যের শিক্ষক নিয়োগ হয়নি এছাড়াও বেশ কিছু স্কুলে প্রচুর পরিমাণে শিক্ষকের অভাব রয়েছে এমনকি কিছু স্কুলে শিক্ষকের অভাবে প্রায় বন্ধের মুখে তাই অনুমান করা যাচ্ছে সমগ্র রাজ্যে এবং সমস্ত বিষয় মিলিয়ে প্রায় লক্ষাধিক শূন্য পদ রয়েছে।

WBSSC মাধ্যমে SLST মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষক নিয়োগ| WB High School Teacher Recruitment 2022


আবেদন পদ্ধতি: চাকরি প্রার্থীরা পশ্চিমবঙ্গের স্কুল সার্ভিস কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা: পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে নবম-দশম শ্রেণীর শিক্ষকতা করতে গেলে চাকরিপ্রার্থীকে অবশ্যই গ্রাজুয়েশন পাস করতে হবে এবং B.ED ডিগ্রী পাস করা থাকতে হবে। একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষকতা করতে গেলে চাকরিপ্রার্থীকে অবশ্যই মাস্টার ডিগ্রী পাস থাকতে হবে এবং b.ed ডিগ্রী থাকতে হবে।

নিয়োগ পদ্ধতি: পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে দীর্ঘদিন আগে স্কুল সার্ভিস কমিশনের নতুন নিয়োগ পদ্ধতি সম্পর্কে ঘোষণা করা হয়েছিল। যে সমস্ত চাকরিপ্রার্থী পশ্চিমবঙ্গের স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষা দেবেন তারা সকলেই এই নতুন নিয়োগ সম্পর্কে অবগত। প্রথমে সকল চাকরিপ্রার্থীদের কমন টেস্ট -Teacher’s Eligibility Test (TET) দিতে হবে। এরপর চাকরিপ্রার্থীদের বাংলা ইংরেজি বিষয়ের উপর লিখিত পরীক্ষা দিতে হবে এবং সব শেষে নিজের নিজের সাবজেক্টের উপর পরীক্ষা দিতে হবে। যে সমস্ত চাকরিপ্রার্থী এসব পরীক্ষায় উত্তীর্ণ হবেন অবশেষে তাদের ইন্টারভিউ নেওয়া হবে এবং ইন্টারভিউ শেষে স্কুল সার্ভিস কমিশন এর নিয়ম অনুযায়ী চাকরিপ্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।


বেতন: রোপা পে 2019 অনুযায়ী স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে পশ্চিমবঙ্গের শিক্ষকতা করলে সরকারি বেতন কাঠামো অনুযায়ী যে বেতন রয়েছে সেই পরিমাণে চাকরিপ্রার্থীদের বেতন দেওয়া হবে। নবম দশম শ্রেণীর শিক্ষকতা করলে চাকরিপ্রার্থীরা প্রতিমাসে হাতে বেতন পাবেন প্রতিমাসে 36,756/- টাকা করে। একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষকতা করলে চাকরিপ্রার্থীরা হাতে বেতন পাবেন প্রতিমাসে 46,744/- টাকা করে।

এই নিয়োগ সম্পর্কিত আরও বিস্তারিত তথ্য আপনার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে জেনে নিতে পারবেন। এই নিয়োগ সম্পর্কিত আগাম বিজ্ঞপ্তি জারি করা হয়েছে পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে। এই নোটিফিকেশনটি আপনারা নিচের দেওয়া হল যেটি ভালোভাবে পড়ে বিস্তারিত ভাবে জেনে নিতে পারবেন।




OFFICIAL WEBSITE:CLICK HERE

Below Post Ad

Ads Area